বিদায়ী বছর
- শারমিন রীমা - নিস্ফল অঞ্জলি ০১-০৫-২০২৪

বিদায়ী বছর
শারমিন রীমা

বিদায়ের ঘণ্টা ইতিমধ্যে বেজে গেছে
মন যে রাগিনীর সুরে বিলাপ বকছে ।
হারিয়ে গেল ?কষ্ট দিল ?নাকি চোখের কোণে জলবিন্দু ?
নাকি দিলো এক বুক অতৃপ্ত ভালবাসার বিষাদ সিন্ধু ?
বছরে পাওয়া না পাওয়ার অরুচিকর হিসাব কষাকষিতে ব্যস্তমন ,
বোঝাতে অক্ষম এটা যে হারিয়ে যাওয়া অরক্ষিত ধন ।
না পাওয়ার অতৃপ্তিটা হৃৎপিণ্ডটা খাচ্ছে কুঁড়ে কুঁড়ে ,
স্পষ্ট ছাপ রেখেছে ভঙ্গুর কাঠামোর জীর্ণ শরীর জুড়ে ,
গোবেচারা,অধম,অদৃষ্টের নির্মমতার নিষ্ঠুর শিকার,
ভাষাহীন ,ব্যক্ত করার নেই কোন ইঙ্গিত ,নেই কোন আকার ।

তপ্ত হৃদয়ের অপূর্ণ আকাঙ্খা প্রায় বিলুপ্ত ,
বিদায়ী বছর করেছে আবদ্ধ ,রেখেছে সুপ্ত ।
তীব্র আকাঙ্খিত বস্তু লভ্যে ব্যর্থ ,শোকাক্রান্ত ,
অসন্তুষ্ট মন পাওয়ার হিসাব কষতে ক্লান্ত ।
তীব্র প্রশ্নতীরের বাণে বিদায়ী বছর হয়েছে বিদ্ধ ,
অন্যের ঘাড়ে দোষ চাপিয়ে দেওয়ার রীতিই স্বয়ংসিদ্ধ ।

বিদায়ী বছর নিষ্পাপ ,স্বচ্ছ ,নিষ্কলুষিত ,
ভ্রান্ত ধারণা তার নির্মলতাকে করেছে দূষিত ।
বিদায়ী বছর,যদি ও নগন্য অতৃপ্ততায় সম্মোহিত ,
তবু ও বহুল প্রাপ্তি করেছে মোরে বিমোহিত ।
তুমি আপন মহিমায় উদ্ভাসিত,দিয়েছ মোরে বেঁচে থাকার মন্ত্রণা ,
মন যে আজ উচ্ছ্বসিত ,তব মন্ত্রণা যে করেছে লাঘব মোর যন্ত্রণা

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।